কি কি কারনে প্রিন্টার সমস্যা হয় ও তার সমাধান কী?

0
142

আমরা যারা প্রিন্টারব্যবহার করি তাদের মনে একটাই প্রশ্ন কি কি কারনে প্রিন্টার সমস্যা ও তার সমাধান কী? আমি নিজেও আমার অফিসের কাজে তিনটি প্রিন্টার ব্যবহার করে থাকি। একটা সময় প্রায় প্রতি নিওত মিস্ত্রির কাছে মেরামতের জন্য যাওয়া লাকত। পরে মিস্ত্রি বিরক্তি হয়ে আমাকে কিছু টিপস দিলো আর আমি সেগুলো তার কথা মেনেই চলা শুরু করলাম তার পারে প্রায় ১ বছর হয়ে গেলো মিস্ত্রির কাছে আর যাওয়া লাগে নাই। এছাড়াও আমি নিজেউ কিছু টিপস খুজে বের করেছি সেগুলো অনেক উপকারী তো চলুন আমরা জেনে নেই।

১। প্রিন্টার রাখার স্থান: সমতল যায়গা প্রিন্টার রাখতে হবে যেন কখন এক কোনা উপর আরেক কোনা নিচে এমন না হয়।তাহলে কালির প্রবলেম হবে। এবং হেড এ কালি যাওয়ার সম্ভাবনা থাকে। আর একবার হেডে এ কালি গেকে নির্চিত হেড বাতিল।

২। ধুলাবালি ও পানি: কম্পিউটার এবং প্রিন্টারের দুটি শত্রু আছে পানি এবং ধুলাবালি এই দুটোর যে কোন একটি প্রিন্টারের মধ্যে গেলে নিশ্চিত পিন্টার যামেলা করবে এই ধরুন প্রিন্ট নিবে না কাগজ টান দিবে না। বিভিন্ন ধরনের ঝামেলার মুখোমুখি হতে হবে।

৩। অন ওফ: আমরা অলসতা করে প্রায়ই প্রিন্টার অন করে রাখি কাজ না থাকা শর্থেও। এতে বিদ্যুৎ চলে গেলে হঠাৎ করেই বন্ধ হয়ে যায় পেশার পরে মাদারবোর্ড এর উপর পুরে যাওয়ার সম্ভাবনা থাকে। ৪। অতিরিক্ত প্রিন্ট। আমরা মাঝে মাঝে একসাথে অনেক গুলো প্রিন্ট করে থাকি কিন্তু না। এতে পিন্টারের অনেক ক্ষতি হয় মাদারবোর্ড গরম হয়ে যায় আর অতিরিক্ত গরমে পুরে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই সবসময় কম করে প্রিন্ট দেওয়ার চেষ্টা করবেন এবং বেশি হলে রেস্ট করে করে প্রিএদেওয়ার ব্যবস্থা করবেন।

৫। নরমাল কালিঃ হা হা আমরা বাংগালী সব সময় টাকা বাচানোর চিন্তা ভাবনাই বেশি করি তাই কমদামি কালি বেশিরভাগ সময় ই ব্যবহার করে থাকি।কিন্তু এটা হেড এ কতটা ক্ষতি করে সেটা যদি কোন মিস্ত্রির কাছ থেকে জেনে নিতেন তাহলে আর এই ভুল গুলি কখনো করতেন না। ৬।নরমাল কাগজঃ ওই তো উপরের কালির মতই নরমাল কাগজ ব্যবহার করলে প্রিন্ট ও ভালো আসে না এই দিকে পিন্টারের ও প্রচুর ক্ষতি হয়।

৭। কাগজ ফুরিয়ে যাওয়াঃ হাসার কারণ নয় আমরা তো প্রিন্ট লাগিয়ে বাহিরে বা অন্য কাজে মমনোযোগী হয়ে যাই।এই দিকে প্রিন্ট হতে হতে কাগজ ফুরিয়ে যায়।প্রিন্ট বকিই পরে থাকে এমন হলে বুঝতেই পারেন যে প্রিন্টার রিসেট চাছে।আর একটা ইলেকট্রনিক যন্ত্র কখন রিসেট দেওয় লাগে যখন কিছু করার থাকে না।

৮। ইঁদুরঃ এটা তো সমাজের শত্রু ভাই একবার যদি ভিতরে ঢুকতে পারে তাহলে পরিবার নিয়ে বের হবে।

৯। রাখার স্থানঃ সব সময় ঠান্ডা ও শুস্ক স্থানে রাখুন।

১০। কাজের পূর্বে ও শেষে যত্ন করুনঃ উপরের এই বিষয় গুলো মেনে একটি প্রিন্টার ব্যবহার করুন দেখবেন অনেকদিন একটি পিন্টা ব্যবহার করতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here