নতুরা এড ফি দিয়ে অনলাইনে উপার্জনের আশায় যেভাবে প্রতারিত হচ্ছেন

1
84

আমি বিগত কিছুদিন যাবত কয়েকটি ফেসবুক গ্রুপে জয়েন করেছি আমাদের ব্যবসার মার্কেটিং এর জন্য। সেগুলো গ্রুপ মেম্বারা প্রায় সবাই নতুন। তারা হয়তো অনলাইনে একদমি নতুন তাই যে যেভাবে বলছে সেভাবেই উপার্জনের আশায় কাজ করে যাচ্ছে। এর মধ্যে যারা পুরাতন বা একটু এডভান্স তারা নিওমিত সেই গ্রুপ গুলিতে পোস্ট করে যাচ্ছে। তারা পোস্টে বলছে এড ফি দিয়ে জয়েন্ট করে অনলাইন থেকে উপার্জন করুন তাই দেখে নতুনরা অনেকে তাদের এড ফি দিয়ে জয়েন্ট করছে। আসলে উপার্জন হোক আর নাই হোক তারা কোন সাইটের লিংক ধরে দিয়ে বলছে এভাবে এভাবে কাজ করুন উপার্জন হবে। কিছুদিন কাজ করার পর হয়তো কিছু টাকা পায় কিন্তু সেটা দিয়ে নেট বিল উঠানোই কষ্ট নিজের পরিশ্রম এর কথা বাদই দিলাম। আবার অনেক সাইটে কাজ করে অনেকেই পেমেন্ট ই পাচ্ছে না।

অনলাইনে এই উপার্জন সঠিক কিনা

এটার সঠিক উত্তর আমি নিজেও জানি না তবে অনলাইনের সাথে বিগত ৬/৭ বছর থাকার যে অভিগতা হয়েছে আমি সেই যায়গা থেকে আপনাকে বলছি এটা কোনো প্রফেশনাল কাজ না। আপনি নিজেই চিন্তা করুন আপনি যখন বিভিন্ন নিউজ বা কোন যায়গা থেকে শুনছেন যে অনলাইন থেকে লাখ লাখ টাকা উপার্জন করা যায় কিন্তু আপনি কি সেটা করতে পারতেছেন বা পারবেন। আমি জানি এর উত্তর হবে না।  কারন আপনি যে সকল কাজ করতেছেন এই সব কাজ থেকে হিউজ পরিমাণ উপার্জন করা কখনো সম্ভব হবে না। আর যারা আপনাকে দিয়ে কাজ করিয়ে নিচ্ছে তারাও একসময় বিপদে পরবে।কারন টিম করে কাজ করাটা কখনো গুগল বা  কোন সাইট পছন্দ করে না।  আপনি ভাবছেন তারা কিভবে বুজবে যে আমরা টিম করে কাজ করতেছি।এটার উত্তর একদম ইজি, আপনি ধরুন একটি কম্পানির মালিক আপনার কোম্পানিতে কোথায় কি হচ্ছে আপনি কিন্তু সবকিছু যান্তে পারবেন অবশ্যই। আরেকটি কথা খুব ভালোভাবে খেয়াল রাখবেন আপনি আজকে যেইটা ভাবতেছেন গুগল অনেক আগেই সেটা ভেবে রাখছে।আমরা জানি গুগল এর রোবট নামে কিছু একটা আছে আর সেটা আজ থেকে দশ বছর আগে যেমন ছিলো এখন তারথেকে ১০০ গুনেরো বেশি শক্তিশালী হয়েছে তার চোখে  স্পামিং ধরাটা একদম ইজি।সুধু তাই নয় আপনি সারাদিন খেটে ২০০/৩০০ টাকা ইনকাম করলেন সেটা দিয়ে কি এখনকার সময় আপনার সংসার চলবে? আপনি একটা হিসাব করুন আপনার মাসিক ইন্টারনেটে ব্যায় কত টাকা, আপনি কত সময় এখানে ব্যায় করেন, কত টাকা ইনকাম করেন। এই বিষয় গুলো হিসাব করে দেখুন আপনার এই টাকা দিয়ে চলে কিনা। আপনি আরেকটু ভাবুন যে আপনি যদি এই সময়টুকু অন্য কাজে ব্যায় করতেন যেমনঃ বিজনেস অথবা বাবা মার কাজে তাহলে হিসাব করে দেখবেন এখানকার সময় টুকু আপনার নষ্ট। আর একদল মানুষ যারা আছে ফাকি দিয়ে আপনাকে ভুল রাস্তা দেখিয়ে দিচ্ছে তাদেরকে বলছি নিজেও ঠকছেন অন্যকেউ ঠকাচ্ছেন । এইশব করে উপার্জন করে কি লাভ বলুন তো মাঝখান থেকে নিজের দুর্নাম ছড়াচ্ছেন। নতুনদের ভুল রাস্তা দেখিয়ে দিচ্ছেন তারা কিছু করতে না পারলে আপনাকেই ধরবে। দেখিতো মাঝে মাঝে অনেকে চিটারি করে টাকা মেরে খাচ্ছে তাদের ছবিসহ বিভিন্ন গ্রুপে অনেকে পোস্ট করে। এইসব কি ভালো মানুষের কাজ নাকি ধোকা বাজের কাজ নিজেকে কি কেউ ধোকাবাজ হিসেবে পরিচয় দিতে চায়।যাইহোক বললে অনেক কথা আসলে কয়েক দিনের পোস্ট দেখে মাথা টা একটু গরমই হচ্ছিলো ইচ্ছে হইল কিছু লিখি তাও যদি কিছু মানুষের উপকার হয়। নতুন সবাইকেই বলছি এখনো সময় আছে ভুল রাস্তাতে পা না বারিয়ে সঠিক রাস্তা খুজুন।

এখন আমাদের করনীয় কি?

অনেকে আমার এই পোস্ট পড়ে হতাশ হয়ে যেতে পারেন। অনেকের মনে প্রশ্নও জাগতে পারে আমাদের করনীয় কি? সবার আগে নিজেকে প্রশ্ন করুন আপনি অনলাইনে কাজের জন্য একজন আগ্রহী প্রার্থী কিনা? যদি হয়ে থাকেন এরপর অনলাইনে উপার্জনের জন্য প্রফেশনাল কাজ গুলো সম্পর্কে ধারণা নিন আসলে কি কি কাজ করে অনলাইনে প্রফেশনাল হউয়া যায় “আমাদের এই ওয়েবসাইটে অনেক কিছু সম্পর্কে  দেওয়া আছে সামনে আল্লাহর রহমতে আরো পেতে যাচ্ছেন” এরপর দেখুন কোন কাজটা আপনার ভালো লাগে সেটা নিয়ে রিসার্চ করুন, সময় ব্যায় করুন, ভালোভাবে শিখুন, এক্সপার্ট হয়ে মাঠে নামুন দেখবেন অল্পদিনে আপনি একটা পজিশন পেয়ে গেছেন। আরে ভাই পজিশন পাওয়া পর্যন্তই কষ্ট এর পর তো আপনি একজন হইয়েই গেলেন।আপনি অনলাইন থেকে লাখ লাখ টাকা উপার্জন করতে চাচ্ছেন কষ্ট করবেন না এটা কেমন কথা।  ভাই কষ্ট না করলে কেউ এসে টাকা আপনার হাতে তুলে দিয়ে যাবে না, উপার্জন করাটা যে কি কষ্ট এটা একমাত্র তারাই জানে যারা উপার্জন করতেছে। একটা কথা ভাবুন একটা চাকুরী নিতে গেলেও বর্তমানে মিনিমাম এস এস সি পাশ লাগে তাহলে দেখুন সেই সার্টিফিকেট অর্জন করতে মিনিমাম দশ বছর সময় লাগে তারপর চাকুরী এরপর উপার্জন আর তখন একটা পজিশন। আর আপনি অনলাইনে আজ এসে কাল থেকেই লাখ লাখ টাকা কামাবেন এটা কখনোই সম্ভব না। এখানেও সময়ের ব্যাপার আছে তবে হ্যা সঠিকভাবে সঠিক গাইড নিয়ে শুরু করলে দশ বছর লাগে না এক দুই বছরেই ভালো একটা যায়গায় চলে যাওয়া যায়।

নতুনদের জন্য অনলাইনে উপার্জনের সঠিক গাইড

ধরুন আপনি একজন ভালো মানের গ্রাফিক্স ডিজাইনার,ওয়েব ডিজাইনার, এস ই ও এক্সপার্ট, এপ ডেভপ্লোপার ইত্যাদি এই সব বিষয় নিয়ে বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করতে পারবেন প্রচুর কাজ আছে এই বিষয়গুলি নিয়ে। ভালো একটি আইটি ট্রেনিং সেন্টার থেকে কোর্স করে প্রফেশনাল ভাবে কাজে নামুন দেখবেন এখানকার কাজ গুলো সেদিন হাস্যকর মনে হবে। শুধু তাই নয় আপনি সেগুলোর প্রতি ইন্টারেস্ট নয় নিজে নিজেই কিছু করতে চাচ্ছেন তাহলে আছে ইউটিউব মার্কেটিং, সিপিএ মার্কেটিং ডিজিটাল মার্কেটিং ইত্যাদি বিষয় নিয়েই কাজ করতে পারবেন। ধরুন আপনার অন্য একটি বিজনেস বা জব আছে  লেখালেখি ও ভালো পারেন তাহলে একটি ওয়েবসাইট করুন সেখানে নিওমিত লেখালেখি করুন ভিজিটর আনুন গুগল এডসেন্স এপ্রুপ নিন দেখবেন বসে বসে একদিন ইনকাম করবেন। নিজে সময় না পান রাইটার হায়ার করুন এগুলোতে যে ইনভেস্ট করলে ক্ষতি নাই এখানে তো আর ইনভেস্ট করবেন না বা করতেও ভয় লাগে।ভাইরে ভাই উচিত কথা বলতে নেই আমরা তো হুজুকে বাঙ্গালি একজন ইনকামের স্কিনসর্ট দিচ্ছে তাই দেখে পাগল এসব বাদ দিন স্কিনসর্ট দেখেই পাগল হউয়া যাবে না  লক্ষ্য রাখতে হবে আমার হাজার ডলারের স্কিনসর্ট একদিন মানুষ দেখবে।যাইহোক অন্য আরেকদিন আরো কথা বলবো আশা করছি সুন্দর ও সঠিকভাবে কিছু বোঝাতে পেরেছি। যদি ভালো লাগে কমেন্ট এ আপনার মতামত আশা করছি।

ধন্যবাদ।

1 COMMENT

  1. অনলাইন ইনকাম সম্পর্কে এতো সুন্দর করে আগে কেউ বুঝাই নি,, আপনাকে অনেক অনেক বেশি ধন্যবাদ স্যার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here