ট্রেনের টিকিট কাটার নতুন নিয়ম এবং অনলাইনে ট্রেনের টিকেট কাটার সঠিক সময়

0
85

আজকে কথা বলবো নিজেই যেভাবে ট্রেনের টিকিট কাটবেন এছারাও ট্রেনের টিকিট কাটার নতুন নিয়ম এবং অনলাইনে ট্রেনের টিকেট কাটার সঠিক সময়।প্রতিদিন মানুষ কোথাও না কোথাও যাতায়াত করে থাকি আর সেটা যদি হয় ট্রেনে তাহলে তো কথাই নাই ।ট্রেনে যাতায়াত করার মজাই অন্যরকম অনেকেই বাসে যাতায়াত করতে পছন্দ করেন না আর তাদের জন্যই আমার এই পোষ্ট ।

ট্রেনের টিকিট কাটার নতুন ও সঠিক নিয়ম  নিয়ম

১। প্রথমে www.esheba.cnsbd.com এই ওয়েবসেইটে প্রবেশ করুন ।

২। রেজিস্ট্রেশন বাটনে ক্লিক করুন।

৩। আপনার সঠিক নাম, ইমেইল এড্রেস,মোবাইল নম্বর, কনর্ফাম মোবাইল নম্বর, মনে রাখার মত পাচওয়ার্ড, পুনোরায় ঐ পাচওয়ার্ড, দিয়ে সাইন আপ করুন । ( সকল তথ্য সঠিক দিবেন এবং মনে রাখা জরুরী )  

৪। মোবাইল অথবা ইমেইলে একটি একঠিভ কোড যেতে পারে সেটা দিয়ে ভেরিফাই করুন ।

৫।ইমেইল অথবা ফোন নাম্বার এবং পাচওয়ার্ড দিয়ে লগিং কুরন।

1.PNG
উপরের ছবি দেখে দেখে সঠিক ভাবে পুরন করুন

৬।ফ্রম ১ নাম্বারে যেখান থেকে যাবেন সেখানকার ঠিকানা দিন ।

৭। টু ২ যেখানে যাবেন সেখানকার ঠিকানা দিন ।

৮।তিন নাম্বারে ডেট যে তারিখে যাবেন সেই তারিখ দিন । ( তারিখ নিয়ে গুরুত্বপূর্ণ টিপস নিচে দেওয়া আছে )

৯।চার নাম্বারে আপনার যেই ট্রেনে যেতে ইচ্ছুখ সেই ট্রেন সিলেক্ট করুন ।

১০। পাচ নাম্বারে কতজোন যাবেন তিা সিলেক্ট করুন।

১১। ছেলে মেয়ে কতজোন তা দিন না থাকলে দেওয়ার দরকার নাই।

১২। সব কিছু পুনরায় ভালোভাবে দেখে ফাইন্ড এ ক্লিক করুন ।

ক্লিক করার পর পুনোরায় আপনাকে দেখাবে যদি সব কিছু ঠিকভাবে দিয়ে থাকেন তাহলে দেখবেন ডানপাশে হলুদ কালারে ডিটেল্স লেখা থাকবে আপনি যদি চিত্রা ট্রেনে যেতে চান তাহলে সেটার পাশে থাকা ডিটেল্স এ ক্লিক করবেন । এরপর আবারো হলুদ কালারে প্রছেস এ ক্লিক করবেন । এরপর অনেক অপশন আসবে পেমেন্ট করার জন্য যেমন: বিকাশে, ডাসবাংলায়, শিওক্যাশে, নগদে আপনার যেটা ভালোলাগে সেটা সিলেক্ট করে আপনার নাম্বারটি সেখানে দিন যেমন বিকাশ হলে বিকাশ নাম্বার দিন ।তারপর সাবমিট করুন আপনার বিকাশ নাম্বারে একটি ওটিপি কোড যাবে সেটি এখানে বসিয়ে দিবেন এরপর আপনার বিকাশের পিনকোড চাবে সেটি দিয়ে সাবমিট করলেই টিকেট কেনা হয়ে যাবে আর এটাই অনলাইনে ট্রেনের টিকিট কাটার নতুন নিয়ম। এরপর টিকেট ডাউনলোড করার অপশন থেকে পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন । সেটি যেকোন পিন্টিং এর দোকান থেকে পিন্ট করে নিতে পারবেন। আপনি চাইলেই এই ওয়েবসাইট থেকে উপরে দেখুন ভেরিফাই টিকেট সেখানে ক্লিক করে আপনার টিকিটের পিন নাম্বার দিয়ে ভেরিফাই করে নিতে পারবেন।

অনলাইনে ট্রেনের টিকেট কাটার সঠিক সময়

আসলে আমরা জানিই না এর জন্য একটি সঠিক সময় আছে কেননা আমরা অনেক সময় টিকেট কাটতে যাই কিন্তু টিকিট পাই না। এর মানে কি টিকিট শেষ হয়ে যায় সেই দিনের জন্য । তবে আজকে আমি যেই টিপসটি দিতে যাচ্ছি আপনি নিজেও এই নিওম ফলো করলে সঠিক সময়ে টিকিট পেয়ে যাবেন। আমরা জানি পাঁচদিন আগের টিকিট কাটা যায় । যেমন ধরুন আপনি যেকোন মাসের পাঁচ তারিখে কোথাও যাবেন তাহলে আপনি ঠিক এক তারিখ রাত বারটার সময় টিকিট কাটার জন্য মোবাইলটি হাতে নিবেন বারটা দশ পনের মনিটে দেখবেন আপনি পাঁচ তারিখের টিকিট কাটতে পারছেন ।সাথেসাথেই আপনি কেটে ফেলবেন কখনো পরের দিন সাকালের অপেক্ষায় থাকবেন না এতে না পাওয়ার সম্ভবনা বেশি । রাত তিনটা চারটার পরেই পাঁচদিন আগের টিকিট শেষ হয়ে যায় ।(আমি আবারো ছোট করে বলি যেদিন যাবেন তার পাঁচদিন আগের টিকিট কাটবেন রাত বারটার পরপরই ) আমি এই সিষ্টেমে অনেকের টিকিট কেটে দিয়েছি কোন প্রকার সমস্যার সন্মুখি এখনো হই নাই ইনশাল্লাহ ।যদি আপনি কোন প্রকার প্রবলেমের সন্মুখি হয়ে থাকেন আমাদের সাথে যোগাযোগ করলেই আমরা কেটে দিতে পারবো আশাকরি ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here