অনলাইন শপিং ব্যবসা এবং অনলাইনে ব্যবসা করার নিয়ম

1
94

স্বল্প পুজিতে অনলাইন শপিং ব্যবসা শুরু করতে চাইলে আমাদের পুরো পোষ্টটি ভালো ভাবে পুরন এবং অনলাইনে ব্যবসা করার নিয়ম গুলো জেনে নিন । অনলাইনে ব্যবসা করতে হলে আপনাকে অবশ্যই সত এবং বিস্বস্থ হতে হবে । তাহলে খুব দ্রুত আপনার বিজনেস প্রসার হবে।

যেভাবে অনলাইন ব্যবসা শুরু করবেন

আপনি যদি শপিং ব্যবসা করেন সেক্ষেত্রে আপনাকে প্রথমেই শপিং রিলেটেড একটি ওয়েবসাইট খুলতে হবে ।আমরা কি করি সরাসরি একটি ফেসবুক পেজ খুলেই শুরু করে দেই কিন্তু না একটি পেজ ই সব না আপনি মূল টার্গেট থাকবে ভিজিটর আপনি যদি ভিজিটর নাই পান তাহলে সেল পাবেন কেমনে । আর যখন একটি ওয়েবসাইট থাকবে তখন সরাসরি মানুষ গুগলে সার্চ করে আপনার সাইটে আসবে এসে দেখবে আপনি শপিং রিলেটেড প্রডাক্ট সেল করে থাকেন তখন তার যদি কেনার ইচ্ছা থাকে তাহলে সেখান থেকে অর্ডার করতে পারবে ।আপনি যখন ফেসবুক পেজ করে কাজ করবেন তখন কিন্তু যতক্ষন মার্কেটিং করবেন ততক্ষন ভিজিটর বা কাষ্টোমার পাবেন আর যখন ওয়েবসাইট থাকবে তখন দিন রাত খাটতে হবে না আপনার সাইট র‌্যাংকে থাকলেই কাষ্টোমার পেয়ে যাবেন ।

অনলাইনে ব্যবসা করার নিয়ম বা রুলস

প্রতিটি ব্যবসার কিছুনা কিছু নিয়ম আছে ঠিক তেমনি অনলাইন ব্যবসার ও নিয়ম কানুন বা রুলস আছে । আপনি যদি নিয়ম কানুন না মেনে চালাতে জান তাহলে আপনার কাষ্টোমার হারানোর সম্ভবনা বেশি চলুন আমরা কিছু নিয়ম কানুন জেনে নেই ।

১। সঠিক সময়ের মধ্যে আপনার প্রডাক্ট ডেলিভারি দিতে হবে । কেননা সঠিক সময়ে না দিলে আপনার কাষ্টোমার হারানোর ভয় থাকবে।

২।আপনার প্রডাক্ট ডেলিভারি দেওয়ার আগে ভালো ভাবে দেখে শুনে দিতে হবে যে কোন প্রকার সমস্যা আছে কিনা যদি থেকে থাকে তাহলে সেটা কখনো দেওয়া যাবে না । এতে কাষ্টোমার পরবর্তিতে প্রডাক্ট তো নিবেই না পরিচিত অন্যকেউ নিতে দিবে না।

৩। সঠিক পন্য দিচ্ছেন কিনা সেই দিকে খেয়াল রাখতে হবে ।ধরুন কাষ্টোমার অর্ডার করেছে এক মডেলের হেড ফোন কিনতু আপনি দিচ্ছেন অন্য মডেলের হেডফোন তাহলে কি তার পছন্দের প্রডাক্ট টি পেল কখনোই না। অনলাইনে কেনা মানেই পছন্দ মত কেনা।

৪। পন্যর দাম আপনি যদি সঠিক দাম না নিয়ে থাকেন তাহলে কখোন আপনার থেকে প্রডাক্ট বা পন্য নিবে না। কারণ আপনার থেকে কম মূল্ল্যে দিয়ে যদি অন্য কনো অনলাইন ব্যবসায়ী দিয়ে থাকে।

৫। কাষ্টোমারকে অবহেলা করতে নেই কারণ অনেক ধরনের কথাই বলবে মন খারাপের কিছুই নেই । আপনার থেকে পন্য কিনবে টাকা খরচ করে সো অনেক কথা বলতেই পারে ।

অনলাইন ব্যবসা দ্রুত উন্নতি করার কৌশল

  • নতুন নতুন আপডেট প্রডাক্ট সার্ভিস দিতে হবে ।
  • ভালো মানের এবং মানসম্মত প্রডাক্ট রাখা জরুরী ।
  • নিত্য প্রয়োজনীয় প্রডাক্ট রাখলে সেল বেশি হবে।
  • দ্রুত সময়ের মধ্যে ডেলিভারি দিতে হবে ।
  • মার্কেটের চাহিদা খুজেবের করে ঐ প্রডাক্ট সার্ভিস দিতে হবে এতে সেল হবে বেশি পরিচিতি ও লাভ হবে ।
  • ন্যায় ও আত্তবিশ্বাসের সাথে ব্যবসা করতে হবে।
  • কখোন অবহেলা করা যাবে না গুরুত্ব দিয়ে ব্যবসা করতে হবে ।
  • মানুষ দেখেই যেন বুঝতে পারে আপনি একজন প্রফেশনাল ব্যবস্বায়ী ।

একজন ব্যবসায়ীর ব্যবহার আচার আচরণ বা চলাফেরা রং হওয়া যাবে না । আমি ইন্ডিগেট করে বেলছি না এক কথায় মুনুষ দেখে কোন কোন প্রকার রং ব্যাগরাউন্ড খুজে বের করতে নো পারে । এতে নিজের মান সম্মান তো যাবেই পাশাপাশী ব্যবসার উপর প্রভাব ফেলবে । চারদিকে চিন্তা ভাবনা করে আপনাকে উদ্যেগ নিতে হবে ব্যবসা করার জন্য । আমরা জানি যে সুধু অনলাইন শপিং ব্যবসা না যে কোন ব্যবসা চিন্তা ভাবনা করে শুরু করলে সেটাতে দ্রুত সাকছেস পাওয়া যায় । তার কিছু অংশ আমরােউপরে তুলে ধরলাম ।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here