নতুনদের জন্য সুখবর অনলাইনে টাইপ করে আয় কিভাবে শুরু করবেন

0
69

যারা একদম নতুন কিন্তু কিছুই পারেন না তারা অনলাইনে টাইপ করে আয় করবেন যেভাবে। বর্তমানে বিভিন্ন মার্কেটপ্লেস সহ বিভিন্ন ওয়েবসাইটে টাইপ করে ভালো পরিমাণ উপার্জন করা সম্ভব আর এর জন্য শুধু টাইপিং স্পিড এবং ভালো মানের একটি কম্পিউটার ও ইন্টারনেট কানেকশন থাকলেই আপনি এই কাজ গুলো করতে পারবেন। যেভাবে মার্কেটপ্লেস এ টাইপ করে আয় করবেন। শুরুতেই আপনাকে বিভিন্ন মার্কেটপ্লেস এ একাউন্ট খুলতে হবে এবং সুন্দর ভাবে প্রোফাইল সাজাতে হবে। টাইপিং রিলেটেড সকল স্কিল এড করতে হবে এবং আপনার টাইপ স্কিল দেখানোর জন্য প্রোয়োজনে একটি এক্সাম দিতে হবে যদি ভালো পারেন। তাহলে সেই রেজাল্ট আপনার প্রোটোফোলিও হিসেবে দেখাতে পারেন। যদিও বিভিন্ন মার্কেটপ্লেস বিভিন্ন ধরনের হয়ে থাকে আমি একটি একটি করে কয়েকটি মার্কেটপ্লেস এর নিওমাবলি নিম্নে তুলে ধরছি।

১। ফাইভার। নতুনদের জন্য একটি ভালো মানের মার্কেটপ্লেস এখানে একটি প্রোফেশনাল একাউন্ট তৈরী করে ভালো মানের কয়েকটি গিগ করতে পারলে আপনি অনলাইনে টাইপ করে আয় করতে পারবেন।

২। ফ্রিল্যান্সার ডটকম। এটিও একটি নতুনদের জন্য ভালো মার্কেটপ্লেস এখানে বিড করে করে কাজের অর্ডার নিতে হবে। তবে বিড করার সময় লক্ষ রাখতে হবে আমার বিডটি সঠিকভাবে হচ্ছে কিনা আমি এই কাজটি করতে পারবো কিনা। এই মার্কেটপ্লেস এ প্রচুর কাজ পাওয়া যায় টাইপ এর উপরে।

৩। পিপল পার অওয়ার। এটি প্রায় ফাইভার এর মতই এখানেও আপনি প্রচুর পরিমান টাইপের কাজ করতে পারবেন।

৪। এসইও ক্লার্ক। একদম নতুন দের কাজ পাওয়ার জন্য সেই রকম একটি মার্কেটপ্লেস তবে এখানে অন্যন্য মার্কেটপ্লেসের তুলনায় রেট একটু কম। কষ্টের তুলনায় আয় একটু কম হবে।

৫। আপওয়ার্ক।আমি শুরুতেই বলব নতুনরা এখানে আসবেন না অনেক হাই লেভেলের একটি মার্কেটপ্লেস। এখানে একটু সমস্যা হলেই একাউন্ট সাসপেন্ড করে দেয়। তবে দক্ষ হয়ে এখানে আসতে পারলে প্রচুর পরিমান টাইপের কাজ এখানে করতে পারবেন আশাবাদী।

উপরোক্ত এই মার্কেটপ্লেস গুলোতে আপনি টাইপের কাজ করে ভালো পরিমাণ উপার্জন বা আয় করতে পারবেন। তবে সব সময় মনে রাখবেন এক্সপার্ট এ ছাড়া কোথাও কোন মূল্য নাই। আপনি যে বিষয়েই কাজ করেন না কেন দক্ষতা লাগবেই যদি না থাকে তাহলে আপনার জন্য অনলাইন না।চাপার জরে এখান থেকে আয় করা মোটেও সম্ভব নয়। একজন দক্ষ টাইপিং মাষ্টার যেভাবে হবেন প্রথমে ভালোকোন সরকারি বেসরকারি আইটি ট্রেনিং সেন্টার থেকে কোর্স করে প্রফেশনাল ভাবে কাজ করে নিজেকে আসতে আসতে গড়ে তুলুন। শেখার জন্য শুধু টেইনার এর অপেক্ষায় থাকলে হবে না নিজেও ট্রেনিং এর পাশাপাশি শেখার চেষ্টা করুন নিওমিত। ভালো ভালো টাইপিং মাষ্টার সফওয়ার ব্যবহার করে নিজের দক্ষতা দেখুন যে আপনি কি পরিমাণ এক্সপার্ট হতে পেরেছেন।যদি মনে করেন আপনি এক্সপার্ট তখন দুই একটা লোকাল কাজ করার চেষ্টা করুন এতে নিজের স্কিল খুব দ্রুতই হবে এছাড়াও কাজের সিস্টেম গুলি বুঝতে পারবেন পাশাপাশি কিছু উপার্জন ও জেনারেট হবে। যখন দেখবেন না ভালো একটা পজিশনে চলে এসেছেন তখন আসতে আসতে মার্কেটপ্লেসের দিকে অগ্রসর হন। নিজেকে সব যায়গায় একজন টাইপ মাস্টার হিসেবে পরিচয় দিতে শুরু করুন। মার্কেটপ্লেসের বাহিরে কাজের জন্য নিজের পরিচয় অনেক কাজে লাগবে। অনেক সময় দেখবেন আপনার সোস্যাল মিডিয়া একাউন্ট গুলো থেকেই আপনি অর্ডার পাওয়া শুরু করছেন। সোস্যাল থেকে আপনার মার্কেটপ্লেসে অনেকে বায়ার কনভার্ট করে অর্ডার নিতে পারবেন আর এভাবেই অনলাইনে টাইপ করে আয় করতে পারবেন অনেক দ্রুতই। যদি মনে করেন আমি শুধু একটি বিষয় নিয়েই এগিয়ে যেতে চাই তাহলে আপনি নিজেকে এই বিষয় এর উপর ভালো স্কিল তৈরি করুন।

যখন ভালো একটি পজিশনে জাবেন তখন আসতে আসতে অনেক কিছুই করতে পারবেন ইন্সাল্লাহ। আজ এই কাজ কাল ঐ কাজ এভাবে কখনো নিজেকে গড়ে তুলতে পারবেন না একটা কিছু দার করে পরেই অন্য কিছু করার চেষ্টা করুন। আমি মনে করি অনলাইন জগতে টাইপের কাজটাই একদম সহজ আর এখান থেকেই শুরু হোক আপনার উপার্জনের রাস্তা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here